নাচোলে সাঁওতাল বিদ্রোহ দিবস পালিত

মোঃ মনিরুল ইসলাম, নাচোল প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে সাঁওতাল বিদ্রোহের ১৬৫তম দিবস পালিত হয়েছে। এ দিবসটিকে সাঁওতাল জাতিসত্তারা আজও সিধু-কানহু দিবস হিসেবে গণ্য করে থাকেন। আজ মঙ্গলবার দুপুরে দিবসটি উপলক্ষে উপজেলা আদিবাসী একাডেমি ও অঙ্গ সংগঠনের আয়োজনে করোনা পরিস্থিতি’র কারণে স্বল্প পরিসরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা আদিবাসী একাডেমীর সভাপতি যতিন হেমরমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন আদিবাসী মুক্তিযোদ্ধা জেলা সংগঠনের সভাপতি বিশ্বনাথ মাহাতো, নাচোল উপজেলা ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সার্বিক উন্নয়ন এ্যাসোসিয়েশানের সাধারণ সম্পাদক বাবুলাল টপ্প, উপজেলা আদিবাসী একাডেমীর সাধারণ সম্পাদক জুয়েল মার্ড্ডি, নাচোল হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নেতা অশ্বিনি বর্মন প্রমুখ। সভায় সিধু কানহু দিবসের গুরুত্ব এবং সমতল ভূমিতে আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে জীবন উৎসর্গকারী শহীদের স্মরণে আলোকপাত করা হয়।

উল্লেখ্য, ১৮৫৫ সালের ৩০ জুন প্রায় ৩০ হাজার সাঁওতাল কৃষক বীরভূমের ভগনাডিহি থেকে সমতল ভূমির উপর দিয়ে কলকাতা অভিমুখে এক গণপদযাত্রার মাধ্যমে বিদ্রোহ শুরু করেছিলেন তৎকালিন শাসকদের বিরুদ্ধে। সিধু মুরমু, কানু মুরমু, চাঁন্দ-ভাইরোরা ও ফুলো মুরমু’র নেতৃত্বে সংঘটিত বিদ্রোহই আদিবাসীদের কাছে সাঁওতাল বিদ্রোহ দিবস নামে পরিচিত।

ইংরেজ শাসনামলে ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে এবং তাদের এদেশীয় তাবেদার জমিদার, মহাজন, সুদখোর ও নীলকর সাহেবদের অত্যাচারের বিরুদ্ধে সাঁওতাল কৃষকদের সাথে যুক্ত হয়েছিলেন মুন্ডা, হো, মাঝিঁ, মালো, কামার, কুমার, তেলী, চামার, ডোম, গরীব হিন্দু ও মুসলমানসহ বঞ্চিত জনগন।

আরও খবরঃ

Leave a Comment